পুর্ণবাসনের দাবীতে কুয়াকাটায় বিক্ষোভ

প্রকাশিত : ১২ নভেম্বর ২০২২

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি।। “আগে পুর্নবাসন,পরে উচ্ছেদ”এমন দাবীতে পর্যটন নগরী কুয়াকাটায় বিক্ষোভ করেছে ভূক্তভোগিরা। শনিবার সকাল সাড়ে ১০ টায় দিকে জিরো পয়েন্ট এলাকায় বিক্ষোভ প্রদর্শন করেছে । এসময় পর্যটকবাহী দুরপাল্লার যানবাহন চলাচলে কিছুটা বিঘœ ঘটে। পরে প্রশাসনের পুর্নবাসনের আশ্বাসে দুপুর ১২ টার দিকে সড়ক অবরোধ তুলে নেয় বিক্ষোভকারীরা।

এতে বেরিবাধেঁর বাহিরে বসবাসকারী নারী,পুরুষ,শিশুসহ ৫ শতাধিক মানুষ অংশগ্রহণ করে। বিক্ষোভকারীরা বলেন, পুর্ণবাসনের ব্যবস্থা না করে উচ্ছেদ করায় তাদের স্ত্রী সন্তান নিয়ে পথে বসতে হয়েছে। তারা ৫০-৬০ বছর ধরে বেড়িবাধেঁর বাহিরে বসবাস করে আসছে। জানা গেছে, কুয়াকাটা সমুদ্র সৈকতকে আর্ন্তজাতিক মানের পর্যটন নগরীতে রুপান্তরের লক্ষ্যে সরকার মেঘা প্রকল্প হাতে নিয়েছে।

এই মেঘা প্রকল্প বাস্তবায়নে মহা উন্নয়ন পরিকল্পণা প্রনয়নে কাজ করছে সরকার। এরই ধারাবাহিকতায় কুয়াকাটায় বেরিবাধেঁর বাইরের সকল স্থাপণা সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত গ্রহন করে সৌন্দর্য বর্ধনের কাজ হাতে নেয়। তাই গত বৃহস্পতিবার বেলা ১১ টায় কুয়াকাটায় উচ্ছেদ এ অভিযান শুরু করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার শংকর চন্দ্র বৈদ্য বলেন, এসব অবৈধ বসবাসকারীদের স্থাপন সরিয়ে নেওয়ার জন্য সময় দেয়া হয়েছে। এছাড়া প্রকৃত ভূমিহীনদের তালিকা করা হচ্ছে। সরকার পুর্ণবাসনের ব্যবস্থা করবে বলে তিনি জানান।

আপনার মতামত লিখুন :